Wednesday, September 11, 2019





















পিওর অর্গানিক সোনা পাতা পাউডার
Pure Organic Sona Pata Powder

২৫০গ্রাম= ১৮০/-
৫০০গ্রাম= ৩৫০/-

পরিচিতিঃ
 সোনাপাতার গাছ বীরুৎ জাতীয়। পাতা পক্ষল যৌগিক অর্থাৎ অক্ষের উভয় পাশে পাতা থাকে। পাতা দেখতে অনেকটা মেহেদী পাতার মত। পাতার রং কাঁচা অবস্থায় হলুদাভ সবুজ এবং শুকনো হলে হলুদাভ সোনালী বর্ণ হয়। অক্ষের শেষ প্রান্তে অর্থাৎ মাথার হলুদ রঙের ফুল ফোঁটে। ফুল সাদা বা গোলাপী রঙেরও হয়। ফল শিম জাতীয় নলাকার বা চ্যাপ্টা হয়। ফলের ভিতরে আড়াআড়িভাবে বীজ থাকে।

ঔষধি ব্যবহারঃ
১। সোনা পাতায় বিদ্যমান বিভিন্ন রাসায়নিক উপাদানগুলির কারণে এটা প্রধানত জোলাপ বা রেচক হিসেবে বেশী ব্যবহৃত হয়। কোষ্ট-কাঠিন্য দূর করতে চমৎকার কাজ করে। সোনা পাতায় বিদ্যমান এনথ্রানয়েড রেচক হিসেবে উদ্দীপনা যোগায় এর কারণ হল সেনোসাইড এবং রেইন এনথ্রোন হজম প্রক্রিয়াকে প্রক্রিয়াকে সক্রিয় করে। রেচক (Laxative effect) বা শীতলকারক হওয়ার ফলে বৃহদন্তে পানি এবং ইলেক্ট্রোলাইট শোষণ বাধাপ্রাপ্ত হয় যা ইনটেস্টাইন্যাল উপাদান গুলোর ভলিউম এবং চাপ বৃদ্ধি করে। এতে কোলনের সঞ্চালন উদ্দীপিত হয়। ফলে খুব অল্প সময়ে এবং খুব সহজেই মল দেহ থেকে বাইরে নিষ্কাষিত হয়।
কমিশন ই(E) কোষ্ট-কাঠিন্য নিরাময়ের জন্য সোনাপাতা গ্রহণের অনুমতি দেয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) মাঝে মধ্যে সংঘটিত কোষ্ট-কাঠিন্য দূর করার জন্য স্বল্প সময়ের চিকিৎসা হিসেবে সোনাপাতা ব্যবহারের অনুমতি দেয়।

২। পায়ু পথের সমর্সা দূর করতে, অর্শের সমস্যায়, অপারেশনের পূর্বে ও পরে পেট পরিষ্কার রাখতে সোনাপাতা ব্যবহার করা হয়।

৩। সোনাপাতায় বিদ্যমান ইমোডিন বিভিন্ন পরিমাণে চিকিৎসায় ব্যবহা করা হয়। প্রদাহ নাশ করতে ১৫ মি.গ্রা./ কেজি ব্যবহার করা হয়। এ ছাড়া এন্টি সেপটিক ও এন্টি আলসার হিসেবেও এটা কাজ করে।
এন্হ্রাকুইনোন সাইটোটক্সিক এবং কোষ পুনরুদ্ধার-এ রিজেনারেশনে উদ্দীপনা জাগায়, ডিটক্সিফিকেশন এবং পরিষ্কারক হিসেবেও কাজ করে।

৪। সোনাপাতা ক্ষুধা কমায়, যকৃত বিকৃতি, প্লীহা বিকৃতি, বদহজম, ম্যালেরিয়া তকের বিভিন্ন সমর্সা জন্ডিস এবং এনিমিয়।

৫। শরীরের ওজন কমায়।

৬। উচ্চ রক্ত চাপ কামতে সাহায্য করে।

সোনা পাতা খাওয়ার নিয়মঃ
প্রতিদিন রাতে ২০-৪০ মিলি গ্রাম সোনাপাতার গুঁড়া এক গ্লাস পানিতে ভিজিয়ে রাখতে হবে। সকালে আবার অল্প পরিমাণ কুসুম কুসুম গরম পানি তাতে মিশিয়ে চায়ের মত পান করতে হবে।

বিরুদ্ধ ব্যবহার/ সতর্কতাঃ
অন্ত্রের কোন রোগ থাকলে, যেমন-অন্ত্রের প্রদাহ, আলসার, এপেনহিসাইটিস ইত্যাদি এসব ক্ষেত্রে সোনাপাতা ব্যবহার করা যাবে না। এছাড়া গর্ভবতী বা স্তন্যদানকারী মায়েদের ক্ষেত্রে এবং ৫ বছরের নিচের বাচ্চদের এই হার্বস ব্যবহার করা উচিত নয়।

পার্শ্ব-প্রতিক্রিয়াঃ
উচ্চ মাত্রায় দীর্ঘদিন ধরে সোনা পাতা ব্যবহার করলে শরীরে পটাশিয়াম লেভেল কমে যায়। পটাশিয়াম লেভেল কমে গেলে এই অবস্থাকে বলে হাইপোক্যালিমিয়া। হাইপোক্যালমিয়া হলে নিম্নলিকিত লক্ষণ গুলো দেখা দিতে পারে-
*পেটে ব্যথা
*কোষ্ট-কাঠিন্য
*লো ব্লাড প্রেশার
*গোস্তপেশীর দূর্বলতা
*বমি বমি ভাব
*বমি হওয়া
*দৃষ্টি ভ্রম
*শ্বাস-প্রশ্বাসে ব্যাঘাত ঘটে
*হৃদস্পন্দনে পরিবর্তন দেখা দেয়

দীর্ঘ সময় ধরে সোনা পাতা ব্যবহার করলে হাড়ের জয়েন্টে ব্যথা হতে পারে, হাড় বা গোস্তপেশী দূর্বল হয়ে পরে এবং ক্ষুধা কমে যাওয়ার করণে শরীরের ওজন কমে যেতে পারে। এছাড়া উচ্চ মাত্রায় ব্যবহারের ফলে পেটে ব্যথা এবং ডায়রিয়া হতে পারে।

সংরক্ষণ পদ্ধতিঃ
সোনাপাতা গুঁড়া পলিথিনে ভরে মুখ বন্ধ করে অথবা বায়ুশূন্য পাত্রে শুষ্ক স্থানে সূর্যের আলো থেকে দূরে রাখতে হবে।

প্যাকেজিংঃ প্লাস্টিকের কৌটায় অথবা বায়ুশূন্য পলিপ্যাকে সরবরাহ করা হয় যেন ডেলিভারির সময় ভেঙ্গে না যায়। ডেলিভারির মাধ্যমঃ ১। ঢাকা শহরের জন্যঃ- ক্যাশ অন হোম ডেলিভারি (ডেলিভারি চার্জ ৫০ টাকা) ২। ঢাকা শহরের বাইরে (সারা দেশ)ঃ- আপনার নিকটস্থ কুরিয়ার সার্ভিসের মাধ্যমে ডেলিভারি নিতে পারবেন। কুরিয়ার সার্ভিসে ডেলিভারি নেওয়ার জন্য পণ্যের দাম এবং কুরিয়ার চার্জ অগ্রিম প্রদান করতে হবে। অগ্রিম না পেলে পণ্য বুকিং দেওয়া হয় না। অর্ডার করতেঃ ১। সরাসরি ফোন করুনঃ ০১৯০৫- ৬৪ ২৯ ৫৪ অথবা ০১৭৭২- ৫০ ২০ ৭৩ নম্বরে ২। ফেসবুক পেজে (Organic Health & Beauty Care Shop) টেক্সট করেও অর্ডার দিতে পারবেন। সেক্ষেত্রে পণ্যের নাম, আপনার নাম, মোবাইল নম্বর ও ঠিকানা উল্লেখ করে টেক্সট করতে হবে। কুরিয়ারে ডেলিভারির জন্য কুরিয়ার সার্ভিসের নাম উল্লেখ করতে হবে। আমরা আপনার সাথে যোগাযোগ করে অর্ডার কনফার্ম করে নিব। ৩। কুরিয়ার সার্ভিসের ক্ষেত্রে অগ্রিম টাকা পাঠানোর বিকাশ নম্বর ০১৭৭২- ৫০ ২০ ৭৩ (পার্সোনাল) বিকাশ চার্জ লাগবে না। টাকা পাঠানোর পর অবশ্যই ফোন করে অথবা ফেসবুক পেজে টেক্সট করে জানিয়ে দিতে হবে। বিঃ দ্রঃ গুণগত মান শতভাগ অটুট রাখার জন্য আমরা ঔষধি ভেষজ গুলো কোন প্রকার রাসায়নিক পদার্থ ছাড়াই প্রাকৃতিক উপায়ে সংরক্ষণ করি। আপনারা অর্ডার কনফার্ম করার পরে আমরা পণ্য প্যাকেজিং করে ডেলিভারির ব্যবস্থা করি, তাই পণ্য ডেলিভারি করতে ১/২ দিন সময় লাগে। সুতরাং একটু ধৈর্য ধরে পণ্য ডেলিভারি নেওয়ার অনুরোধ করা হল, যাতে আমরা আপনাদের হাতে শতভাগ প্রাকৃতিক ভেষজ পণ্য তুলে দিতে পারি।

No comments:

Post a Comment